ইসরো-র মুকুটে নতুন পালক, মহাকাশে পাড়ি দিল কার্টোস্যাট-৩ ও ১৩টি ন্যানো উপগ্রহ

< 1 - মিনিট |

পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল (পিএসএলভি)-সি ৪৭ রকেটের পিঠে চেপে মহাকাশে পাড়ি দিল কার্টোস্যাট-৩ এবং ১৩টি ন্যানো স্যাটেলাইট।

কে আর সি টাইমস ডেস্ক

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র মুকুটে নতুন পালকের সংযোজন। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল (পিএসএলভি)-সি ৪৭ রকেটের পিঠে চেপে মহাকাশে পাড়ি দিল কার্টোস্যাট-৩ এবং ১৩টি ন্যানো স্যাটেলাইট। কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছিল মঙ্গলবার সকাল ৭.২৮ মিনিট থেকেই, ২৬ ঘন্টার কাউন্ডডাউন শেষে নির্ধারিত সময় বুধবার সকাল ৯.২৮ মিনিট নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেশ সেন্টার থেকে মহাকাশে পাড়ি দিল কার্টোস্যাট-৩ এবং ১৩টি ন্যানো স্যাটেলাইট। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, কার্টোস্যাট-৩ স্পেসক্রাফ্টকে নির্দিষ্ট কক্ষপথে সফলভাবে ইনজেক্ট করেছে পিএসএলভি-সি ৪৭। এছাড়াও আমেরিকার ১৩টি বাণিজিক্য স্যাটেলাইট নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা হয়েছে।

নতুন সাফল্যে উচ্ছ্বসিত ইসরো-র চেয়ারম্যান কে শিবন। কার্টোস্যাট-৩ এবং ১৩টি ন্যানো স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের পর ইসরো-র চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, ‘পিএসএলভি-সি ৪৭ অন্যান্য ১৩টি স্যাটেলাইটকে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিয়েছে, এ জন্য আমি ভীষণ আনন্দিত। কার্টোস্যাট-৩ সর্বোচ্চ রেজুলেশনের সিভিলিয়ান স্যাটেলাইট। আগামী মার্চ মাস পর্যন্ত আমাদের আরও ১৩টি মিশন রয়েছে-ছ’টি বৃহততর ভেহিক্যাল মিশন এবং সাতটি স্যাটেলাইট মিশন।’

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Related news