কেআরসি বরাক টাইমস

4 - মিনিট |

এক নজরে বরাক

কেআরসি টাইমস বারাক ভ্যালি ব্যুরো

সংবাদ 1 – রু‌টিন তল্লা‌শি‌তে র‌বিবার সকা‌লে চুরাইবা‌ড়ি‌তে ধরা পড়ল প্রায় দেড় কো‌টি টাকার গাঁজা। আটক করা হয়, গাড়ির চালককেও। এ ম‌র্মে চুরাইবা‌ড়ি ওয়াচ পোষ্ট পু‌লি‌শের ইনচার্জ নিরঞ্জন দাস জানান, ত্রিপুরা সীমান্ত টপ‌কে টিএস ১২ ইউ ডি ৫৬২৪ নম্ব‌রের এক‌টি দশ চাকার বাঁশ বোঝাই ল‌রি অস‌মের চুরাইবা‌ড়ি‌তে পৌছা‌লে গা‌ড়ি‌টি‌তে যথারী‌তি ত‌ল্লা‌শি ক‌রে কর্তব‌্যরত পু‌লিশ।এ‌তে বাঁ‌শের নিচ থে‌কে বি‌ভিন্ন প্যাকেট এক হাজার চার`শ কু‌ড়ি কে‌জি শুক‌নো গাঁজা উদ্ধার হয়। যার বাজারমূল্য প্রায় দেড় কো‌টি টাকার মত হ‌বে। এ ঘটনায় আটক করা হয় গাড়ির চালক নাম দীপক কুমারকে।

সংবাদ 2 – জয় রাধে সেবা সমিতি ও লাইফলাইন ফরএভার ফাউন্ডেশনের যৌথ ব্যবস্থাপনায় এক বিশেষ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয় রবিবার শিলচর রাজীব ভবনে। অনুষ্ঠানে মূলত সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিয়ত অবদান রেখে চলছেন এমন কয়েকজন বিশিষ্ট সাংবাদিক, সমাজসেবক, এবং সংস্থার সংগঠনগুলোকে সংবর্ধনা প্রদান করা হয়। এর মধ্যে মোট ৫৫ জন সাংবাদিককে সম্মান প্রদান করা হয় ।

সব মিলে শতাধিক ব্যক্তিবর্গ এবং সংগঠনকে এদিন সন্ধ্যায় সম্মান জানানো হয়। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ আসাম জোনের ডিআইজি কঙ্কন জ্যোতি শইকিয়া। এছাড়াও বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরএসএসের বরিষ্ঠ প্রচারক শশীকান্ত চৌথাই ওয়ালে, সম্মানিত অতিথিদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লক্ষীপুরের বিধায়ক কৌশিক রাই, শিলচর প্রেস ক্লাবের সম্পাদক শংকর দে, সমাজসেবী স্বর্ণালী চৌধুরী প্রমুখ।

উদ্যোক্তাদের পক্ষ থেকে জানানো হয় মূলত যারা প্রতিনিয়ত সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজ করে চলছেন তাদের সম্মান জানাবার উদ্দেশ্যেই এই কার্যসূচির হাতে নিয়েছেন তারা। প্রতিজন অতিথি নিজেদের বক্তব্যে এমন উদ্যোগের ভুয়সি প্রশংসা করেন। আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন ফাউন্ডেশন এর দুই প্রতিষ্ঠার সদস্য সৌমিত্র দত্ত রায়, পল্লবীতা শর্মা ছাড়াও সেবা সমিতির সভাপতি জয়দীপ চক্রবর্তী, এবং সংগঠন দুইটির অন্যান্য কর্মকর্তারা।

সংবাদ 3 – বনবন্ধু পরিষদ শিলচর শাখার উদ্যোগে রবিবার আয়োজিত এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে জানানো হয় যে, নতুন মানুষকে একলের সঙ্গে যুক্ত করার পাশাপাশি বনবাসি সমাজের সর্বাঙ্গীন বিকাশের জন্য আগামী ২০ এপ্রিল শিলচর বঙ্গভবনে “একর সুর তাল” শীর্ষক বিষয়ের উপর এক নৃত্য নাট্যের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে শিলচরের সাংসদ রাজদীপ রায় মুখ্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে দিল্লির ১৫ জনের এক প্রতিনিধি দল দেশভক্তি মূলক সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন। অনুষ্ঠানে শ্রীকৃষ্ণের নৃত্য নাটিকা বিশেষ আকর্ষণ হিসেবে রাখা হয়েছে।

Register your business, organisation, and services in ‘InfoCom Silchar Diary’
e-mail: infocom.krc@gmail.com
Know More | Apply Here

এদিন একল অভিযানের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে বলেও জানান তাঁরা। সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে সংস্থার কর্মকর্তারা জানান,একল অভিযানের অধীনে গোটা ভারতবর্ষে লক্ষাধিক বিদ্যালয় চালানো হচ্ছে। এরমধ্যে বরাক উপত্যকায় ১২৫০টি বিদ্যালয় চলছে।একল অভিযানের মাধ্যমে ভারতীয় পরম্পরা সহ শিক্ষা ও সংস্কার নিয়ে শিশুদের নির্মাণ করার কাজ চালাচ্ছে সংস্থার কর্মকর্তারা।

এছাড়াও সরকারি সহায়তা ছাড়াই প্রাথমিক শিক্ষা, খেলাধুলা,টেলিমেডিসিন, গ্রামীন বিকাশ ও পোষন বাটিকা এই পাঁচটি আয়ামের উপর গোটা দেশজুড়ে কাজ চালিয়ে যাচ্ছে তাঁরা। বনবাসী সমাজের শিশু সহ সমাজের সার্বিক উন্নয়নে আগামী ২০ এপ্রিল স্থানীয় বঙ্গ ভবনে আয়োজিত হতে যাওয়া অনুষ্ঠানকে সফল করে তুলতে সকলের সহযোগিতা কামনা করেছেন আয়োজকরা।

সংবাদ 4 – ভারতের স্বাধীনতা আন্দোলনের আপসহীন ধারার অন্যতম বিপ্লবী উল্লাসকর দত্তের ১৩৯ তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালন করে বিপ্লবী ছাত্র সংগঠন এ আই ডি এস ও। সংগঠনের জেলা কমিটির পক্ষ থেকে শিলচরের জেল রোডস্থিত উল্লাসকরের মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান সংগঠনের জেলা কমিটির কোষাধ্যক্ষ পল্লব ভট্টাচার্য সহ অন্যন্যরা। শ্রদ্ধা নিবেদনের পর সেখানে উপস্থিত জনসাধারণের সামনে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদক গৌর চন্দ্র দাস।

তিনি বলেন উল্লাস কর তদানীন্তন অবিভক্ত বাংলার ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালিকচ্ছ গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজের ছাত্র ছিলেন এবং পরে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিদ্যায় ডিগ্রি অর্জন করেন। কলেজে পড়ার সময় ইংরেজ অধ্যাপক রাসেল ভারতীয়দের সম্পর্কে কটূক্তি করলে তাকে আঘাত করেন ফলে তাকে কলেজ থেকে বহিষ্কার হতে হয়। বিপিন চন্দ্র পালের অনুপ্রেরণাতেই তিনি বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে যোগ দেন। তাঁর তৈরি বোমা ক্ষুদিরাম বসু ও প্রফুল্ল চাকী অত্যাচারী ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে আক্রমণে ব্যবহার করেছিলেন।

ফলে পুলিশ উল্লাসকর দত্ত সহ যুগান্তর দলের অনেক সদস্যকে গ্রেফতার করেছিল। উল্লাসকর ২ মে ১৯০৮ খ্রিষ্টাব্দে মুরারিপুকুর বাগানে ধরা পড়েন। ১৯০৯ খ্রিষ্টাব্দে আলিপুর বোমা মামলা নামের বিখ্যাত মামলায় উল্লাসকরকে ফাঁসির আদেশ দেয়া হলেও পরবর্তীতে সাজা রদ করে তাকে আন্দামানের সেলুলার জেলে যাবজ্জ্বীবন দ্বীপান্তরে পাঠানো হয়। আন্দামানের কুখ্যাত সেলুলার জেলে তাঁর উপর ভয়াবহ শারীরিক নির্যাতন চালানো হয়। ১৯২০ সালে যদিও তাঁকে মুক্তি দেয়া হয় কিন্তু ১৯৩১ সালে আবারও তাকে গ্রেফতার করে ১৮ মাসের কারাদন্ড দেয়া হয়। উল্লাসকর তার শেষ জীবন শিলচরে কাটান এবং ১৯৬৫ সালের ১৭ই মে মৃত্যুবরণ করেন।

Apply Here

সংবাদ 5 – রবিবার দুপুরে এক সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ধলাই এলাকার ৩০৬ নম্বর জাতীয় সড়কের কাটাখালে। একটি ডিজেল অটো ও একটি এল্টো কারের মুখোমুখী সংঘর্ষে ডিজেল অটোতে থাকা ছয়জন পুরুষ ও মহিলা আহত হন। এদের মধ্যে সোনাই থানা এলাকার সোনাই বারোহালি গ্রামের বাসিন্দা বছর পঁচিশের বরাজ লস্কর ও ধলাই. থানা এলাকার বছর বাইশের আশা কৈরীকে শনাক্ত করা হয়েছে । অপর দিকে বাকি চার জনের নাম ঠিকানা না পাওয়া গেলেও দুজনের মৃত্যু হয়েছে বলে জানা গেলেও সরকারিভাবে কোন তথ্য সামনে আসেনি।

সংবাদ 6 – পাঁচগ্রাম থানা থেকে ঢিল ছোড়া দূরত্বে চাঞ্চল্যকর চুরিকান্ড সংঘটিত হয়েছে শনিবার রাতে। পাঁচগ্রাম থানার সম্মুখে থাকা ধলেশ্বরে গ্যাস এজেন্সি থেকে এক রাতেই চুরি ৩৫০ টি এলপিজি সিলিন্ডার। দোকানের শাটার ভেঙ্গে একের পর এক গ্যাস সিলিন্ডার চুরি। এই ঘটনার প্রশ্নের মুখে পাঁচগ্রাম পুলিশের নৈশপ্রহরা। খবর পেয়ে রবিবার সকালে গ্যাস এজেন্সিতে এসে উপস্থিত হন আলগাপুরের বিধায়ক নিজাম উদ্দিন চৌধুরী, কাটিগড়ার বিধায়ক খলিল উদ্দিন মজুমদার। তারা এসে পাঁচগ্রাম পুলিশের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে এই ঘটনার সঠিক তদন্ত করতে ২৪ ঘন্টা সময় পুলিশকে বেধে দেন। অন্যথায় পুলিশের বিরুদ্ধে পাঁচগ্রামে আন্দোলন করার হুংকার ছুড়েন দুই বিধায়ক। পাচগ্রামে ধারাবাহিক চুরির ঘটনা নিয়ে পুলিশকে দোষারোপ করেন বিধায়ক নিজাম উদ্দিন চৌধুরী।

সংবাদ 7 – সোনাই কৃষ্ণপুরে ১৬ এপ্রিল, রবিবার সন্ধ্যায় প্রেসিডেন্সি গ্লালস কলেজের নতুন ভবনের শুভ দ্বার উদ্বোধন হলো প্রাক্তন বিধায়ক মৌলানা আতাউর রহমান মাঝারভূইয়া হাত দিয়ে। এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রাক্তন বিধায়ক মৌলানা আতাউর রহমান মাঝারভূইয়া বলেন, বিগত দিনে শিক্ষার গ্ৰহণের ক্ষেত্রে পুরুষের তুলনায় সংখ্যায় মহিলাদের হার কম ছিল কিন্তু বর্তমান দিনে মুসলিম মেয়েরা যুগের তাগিদে শিক্ষার গ্ৰহণের দিকে অগ্ৰসর হচ্ছেন,

এইটি একটি সমাজের জন্য শুভ সংকেত।ডাঃ সামছূর রহমান লস্কর বলেন,শিক্ষা গ্ৰহণের ক্ষেত্রে জাতি কোনো বিষয় নয়, বিষয়টি হচ্ছে ছাত্র-ছাত্রী যেমন ইচ্ছাশক্তি তেমনিই তাদের অভিভাবকদের আন্তরিকতা থাকার প্রয়োজন রয়েছে,বর্তমান দিনে মুসলমান মেয়েরা ডাক্তার-ইঞ্জিনিয়ার-এ.পি.এস-আই.এস অফিসার হচ্ছেন কারন যুগের সঙ্গে তাদের শিক্ষার গ্ৰহণের সঙ্গে নিজের পায়ে সমাজের জন্য কিছু করার প্রবণতা আছে বলেই সেটা হচ্ছে।

দৈনিক সাময়িক প্রসঙ্গ পত্রিকার সম্পাদক তৈমূর রাজা চৌধুরী বক্তব্যে,প্রথমে ২০১৪ সালে প্রতিষ্ঠিত হওয়া প্রেসিডেন্সি জুনিয়র কলেজটি ক্রমে-ক্রমে সততার পথে চলে আজ প্রেসিডেন্সি গ্লালস কলেজে উন্নিত হওয়া এই অঞ্চলবাসীর কাছে একটি গর্বের বিষয় এবং আগামীদিনে এইভাবে সততা ও নিষ্ঠার সঙ্গে কলেজ কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের উন্নতির জন্য কাজ করে যান,তাহলে তারাই একদিন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় স্থাপন করতে সক্ষম হবেন বলে মন্তব্য করেন।

Happy to announce that we have started KRC TIMES e-copy NE India Edition. To subscribe WhatsApp at: 8721838313.

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *