বরাক প্রাকৃতিক গ্যাসের উপর ভাসছে

< 1 - মিনিট |

প্রকৃতি বরাক উপত্যকাকে অনেক কিছুই দিয়েছে কিন্তু সরকার এই সমস্ত কিছুকে ব্যবহার করার কোন তাগিদ অনুভব করেনি

চয়ন ভট্টাচার্য

শিলচর : বরাক উপত্যকা যে গ্যাসের উপর ভাসছে এই দাবি অনেক দিন থেকেই বিভিন্ন মহল থেকে করা হয়েছিল। কিন্তু দেখা গেছে প্রতিবারে সরকারের পক্ষ থেকে এ সমস্ত দাবীকে খুব একটা পাত্তা দেওয়া হয়নি। বরাকে আদৌ তেল বা গ্যাসের কোন সম্ভাবনা আছে কি না এটা নিয়েও কেউ মুখ খুলে কিছু বলেননি। এইবার প্রথম কোন মন্ত্রী এসে বললেন যে বোরাকে প্রচুর প্রাকৃতিক গ্যাস রয়েছে। এই কথাটাই বিভিন্ন সংগঠন এতদিন থেকে বারবার বলে আসছিল যে বরাকে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে।

যার মধ্যে প্রাকৃতিক গ্যাস অন্যতম। কি পরিমান দেশের সোমবার রয়েছে সেটা অবশ্য মন্ত্রী বলেন নি। কিন্তু আমাদের এটা অনুমান করে নিতে কোন অসুবিধা হবে না একটা বেশ গ্যসের বিরাট সম্ভাবনা রয়েছে এই উপত্যকায়। মন্ত্রী বলেছেন তেলের সম্ভাবনা এখন পর্যন্ত নেই। কিন্তু বিভিন্ন মহল মনে করছেন যে বরাক উপত্যকায় খনিজ তেলের সম্ভাবনাও রয়েছে। কিন্তু কোন একটা কারণে এই বিষয়টা গোপন রাখা হচ্ছে। ঠিক যেভাবে দীর্ঘদিন গ্যাসের বিষয়টি গোপন রাখা হয়েছিল।

প্রকৃতি বরাক উপত্যকাকে অনেক কিছুই দিয়েছে কিন্তু সরকার এই সমস্ত কিছুকে ব্যবহার করার কোন তাগিদ অনুভব করেনি। এটা আমাদের উপত্যকার জন্য এক বিড়ম্বনা। প্রতিটি ক্ষেত্রে এভাবে আমরা নানা বিড়ম্বনার মধ্যে পড়েছি। কিন্তু এর মধ্যে মন্ত্রী রামেশ্বর তেলির এই কথায় আমরা একটা আশার আলো দেখছি। এখন তাই এ বিষয়টা নিয়ে বিভিন্ন সংগঠনের সোচ্চার হওয়ার প্রয়োজন রয়েছে। যারা প্রতিনিয়ত বরাকে কিছু নেই নেই বলে চিৎকার করেন তাদের বোঝার সময় হয়েছে যে বোরাক উপত্যকায় অনেক কিছু আছে কিন্তু এগুলোকে সামনে আনা হচ্ছে না। এর পেছনেও একটা নির্দিষ্ট অভিসন্ধি কাজ করছে । বরাকবিরোধী একটা চক্র এইসব বিষয়ে সামনে আসতে দিচ্ছে না। তাই বরাকের জনগণের উচিত তাদের নিজস্ব সম্পদ সম্বন্ধে সচেতন হওয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *