শিলচর পুর নিগমের এলাকাকে অন্তর্ভুক্ত করে পঞ্চায়েতের ভোটার তালিকা প্রকাশ

2 - মিনিট |

পুর নির্বাচন নিয়ে ধোঁয়াশা | লোকসভার আগেই কি পঞ্চায়েত নির্বাচন

চয়ন ভট্টাচার্য

শিলচর : পঞ্চায়েত নির্বাচনের ভোটার তালিকা প্রকাশিত হয়ে গেল। এবং নিগমের অন্তর্ভুক্ত এলাকাসহ এই তালিকা প্রকাশিত হয়েছে । অর্থাৎ ধরে নেওয়া যায় শিলচর পুর নিগমের নির্বাচনের আগেই পঞ্চায়েত নির্বাচন হবে। আর প্রস্তাবিত শিলচর নিগমের যেগুলি গ্রামীন এলাকা অন্তর্ভুক্ত হয়েছে সেগুলোর ভোট এবার পঞ্চায়েত অধীনেই হবে।

এর থেকে একটা কথা স্পষ্ট শিলচর পুর নিগমের যে এলাকাগুলো নির্ধারিত হয়েছে সেগুলোতে এবার পঞ্চায়েত নির্বাচনের ভোটেই হচ্ছে। রাজ্য নির্বাচন কমিশন গতকাল রাজ্যের ৪০টি নির্বাচনী জেলায় পঞ্চায়েতের ভোটার তালিকা প্রকাশিত করেছে। এরমধ্যে কাছাড় জেলাও রয়েছে। শিলচর শহরের পাশের গ্রাম বেরেঙ্গা তোপখানা মধুরবন্দ সহ বিভিন্ন জিপি এলাকাকে শিলচর পুর নিগমের ম্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কিন্তু গ্রাম পঞ্চায়েতের ভোটার তালিকায় এইসব গ্রামকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ প্রস্তাবিত শিলচর পুর নিগমের নির্ধারিত এলাকাকেও এই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এর অর্থ নয় যে সরকার নিগমের নির্বাচন করাতে পারবে না। এখনো যদি সরকার বিজ্ঞপ্তি জারি করে, তাহলে এই এলাকাগুলিকে নিগমের অন্তর্ভুক্ত করা যেতে পারে। জানালেন জেলা উন্নয়ন আধিকারিক রাজীব রায়।

Advertisement | InfoCom Solutions
Follow Us

আর পঞ্চায়েত নির্বাচনের ভোটার তালিকা প্রকাশের পর এটা স্পষ্ট হয়ে গেল পঞ্চায়েত নির্বাচন হচ্ছেই। এবং সম্ভবত লোকসভা নির্বাচনের আগেই রাজ্য সরকার পঞ্চায়েত নির্বাচন শেষ করতে চায় সরকার। এই যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে সেটা ফটো সহ। পঞ্চায়েত নির্বাচন তো হবেই এটা বড় কথা নয়। কারণ পঞ্চায়েত নির্বাচনের সময়সীমা পেরিয়ে গেছে।

একই সঙ্গে শিলচর পুরসভার নির্বাচনের সময়সীমা শেষ হওয়ার প্রায় তিন বছর হয়ে গেছে। কিন্তু নিগমের টানাটানিতে পুরসভা নির্বাচন হলো না। শিলচরের মানুষ অত্যন্ত কষ্টের মধ্যে আছে ন। পুরসভায় যে কোন কাজ করাতে গেলেই পকেটের টাকা খরচ করতে হয়। অভিযোগ জানানোর কোন জায়গা নেই। নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন শহরের মানুষ। এনিয়ে শিলচর শহরের মানুষের প্রচন্ড ক্ষোভ রয়েছে।

ইতিমধ্যে শিলচর পুর কর্পোরেশনে বিভিন্ন এলাকা কে অন্তর্ভুক্তি করা নিয়ে গুয়াহাটি হাইকোর্টে পাঁচটি মামলা ঝুলে রয়েছে। এই মামলাগুলির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিলচর পুর নিগমের বিভিন্ন ওয়ার্ডের ডিলিমিটেশন সম্ভব নয়। আর এই ডিলিমিটেশন পঞ্চায়েতের এলাকা কে প্রভাবিত করবে। এখন যদি সরকার মনে করে যে শিলচর পুর নিগমের ৪২ টি ওয়ার্ডের এলাকাগুলোকে অন্তর্ভুক্ত করে নির্বাচন করতে,তাহলে নতুন করে নোটিফিকেশন জারি করতে হবে।

এটা যে এই মুহূর্তে সম্ভব নয় সেটা সহজেই বোঝা যায়। তাই আপাতত ধরে নেওয়া যায় যে এলাকাগুলো পুর নিগমের অন্তর্ভুক্ত হয়েছে সেই এলাকাগুলিতে পঞ্চায়েত নির্বাচনেই হবে। তাহলে পুর নিগমের নির্বাচন কবে হবে আন্দাজ করা যাচ্ছে না। হয়তো আরো এক বছরও লাগতে পারে শিলচর পুর নিগমের নির্বাচনে। এটা স্পষ্ট পুর নিগমের অন্তর্ভুক্ত এলাকাগুলো নিয়ে পঞ্চায়েত নির্বাচনের ভোটার তালিকায় প্রকাশিত হয়েছে। সরকার কোন নতুন নোটিফিকেশন জারি না করলে পঞ্চায়েত নির্বাচনে এই এলাকাগুলো অন্তর্ভুক্ত হচ্ছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *