টাটা মেমোরিয়াল সেন্টার ইন্দোনেশিয়ার ক্যান্সার রোগীদের দিশা-নির্দেশ প্রদানকারী দুটি দলকে সফলভাবে প্রশিক্ষণ

< 1 - মিনিট |

৪ লক্ষ ক্যান্সার রোগীকে গত তিন বছরে পরিষেবা দিয়েছেন এই দিশা-নির্দেশকারীরা

কেআরসি টাইমস কলকাতা ব্যুরো

টাটা মেমোরিয়াল সেন্টার ইন্দোনেশিয়ায় ক্যান্সার পরিষেবার মানোন্নয়নে সেদেশের ক্যান্সার রোগী নেভিগেশন কর্মসূচির অংশীদারিত্বের জন্য এ বছরের ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসে চুক্তি স্বাক্ষর করে। ইন্দোনেশিয়ার ধরমাইস ন্যাশনাল ক্যান্সার হসপিটাল ও পিটিরোচের সঙ্গে এই সমঝোতা স্বাক্ষরিত হয়। ইন্দোনেশিয়ার পড়ুয়াদের দুটি দল সফলভাবে প্রশিক্ষণ নিয়েছে। প্রতিটি দলে ছিলেন ৩০ জন। ক্যান্সার রোগীদের দিশা-নির্দেশ প্রদানকারী এই কর্মসূচির প্রশিক্ষণ নিয়ে ১০০ শতাংশ নিয়োগ পেয়েছেন তাঁরা।

বিজ্ঞাপন

টাটা মেমোরিয়াল সেন্টার কেভাত নামে একটি নতুন প্যারা মেডিকেল পরিষেবার সূচনা করেছে। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে গত তিন বছরে প্রায় ৪ লক্ষ রোগীর নেভিগেটরের কাজ করেছেন সদস্যরা। ডিপ্লোমাধারীরা প্যান ইন্ডিয়া, বেসরকারি হাসপাতাল, সরকারি প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাবে।

২০২২ সালের এপ্রিল মাসে সমঝোতাপত্র স্বাক্ষরের পর থেকে এই কর্মসূচি শুরু হয়েছে। বর্তমানে চিকিৎসক ও নার্স সহ ২৫ জন স্বাস্থ্য কর্মী ক্যান্সার রোগীদের দিশা-নির্দেশ দেওয়ার জন্য নির্বাচিত হয়েছেন।রোগীর শুশ্রুষার জন্য যথাযথ প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী গোষ্ঠী তৈরি করাই এই কর্মসূচির লক্ষ্য।

এই দিশা-নির্দেশকারীরা রোগ নির্ণয়, নাম নথিভুক্তি সহ অন্যান্য কাজে রোগীর সহায়তা, রোগের বিবরণ ও চিকিৎসা পদ্ধতি বুঝিয়ে দেওয়া, চিকিৎসা প্রদানকারী দলের সঙ্গে যোগাযোগ স্থাপন, রোগীর পরিবারের আর্থিক পরিস্থিতি সম্পর্কে ধারণা এবং রোগী ও তাঁর পরিবারকে মানসিকভাবে সাহায্য করার মতো কাজ করে থাকেন।

বিজ্ঞাপন

KRC TIMES ADVERTISEMENT

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *